ফের রক্তাক্ত কাশ্মিরের পুলওয়ামা। সেনা ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষে এক মেজরসহ চার ভারতীয় সেনা নিহত হয়েছে। গুরুতর আহত আরও কয়েক জন। এছাড়া নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে স্থানীয় এক বাসিন্দা।
নিহতরা হলেন- মেজর ডিএস দোদিয়াল, হেড কনস্টেবল সাভে রাম, সেপাই অজয় কুমার ও সেপাই সিউ হরি সিংহ। বাকি একজনের নাম জানা যায়নি। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন গুলজার মহম্মদ নামে এক সেনা ।

গত বৃহস্পতিবারের আত্মঘাতী হামলার ৬ থেকে ৮ কিলোমিটার দূরে পিঙ্গলানে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। একটি বাড়িতে বেশ কয়েক জন জঙ্গি রয়েছে বলে জানা গেলে রবিবার গভীর রাতে বাড়ি ঘিরে ফেলে সেনারা। পরে গভীর রাত থেকেই সেনা ও জঙ্গিদের মধ্যে গোলাগুলি শুরু হয়।

পুলওয়ামা হামলার পরই ভারতের প্রধানমন্ত্রী মোদি হুঁশিয়ারি দিয়েছিলেন, এর জবাব দেবেই ভারত। সেনাবাহিনীকে দিয়েছেন পূর্ণ স্বাধীনতা। এর পরেও একই এলাকায় জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে জওয়ানদের নিহত হওয়ার ঘটনায় ফের প্রশ্নের মুখে পড়েছে দেশটির নিরাপত্তা বাহিনীকে নিয়ে।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। সূত্র: আনন্দবাজার

Related Post