দক্ষিণ চীন সাগরে মার্কিন সমর-সজ্জার প্রেক্ষাপটে ক্রমশ উত্তেজনা বাড়ছে। আর এই সিদ্ধান্তের পালটা হিসাবে এই অঞ্চলে প্রায় ১০০ জাহাজ মোতায়েন করল বেজিং। এইসব জাহাজ থিটু দ্বীপের দিকে পাঠানো হয়েছে বলে ওয়াশিংটনের কৌশলগত ও আন্তর্জাতিক বিষয়ের একটি গবেষণা কেন্দ্র খবর দিয়েছে। থিটু দ্বীপ ফিলিপাইনের দখলে থাকা একটি দ্বীপপুঞ্জের অংশ। যা নিয়ে চীন, তাইওয়ান, মালয়েশিয়া, ফিলিপাইন ও ভিয়েতনামের মধ্যে বিরোধ রয়েছে।

চীনের এই নৌ-বহরে যুদ্ধ-জাহাজ ছাড়াও রয়েছে উপকূলীয় রক্ষী এবং কয়েক ডজন মাছ ধরার ট্রলার। চীন এই অঞ্চলে ফিলিপাইন সরকারের নির্মাণ তৎপরতা বন্ধ করতেই এসব পদক্ষেপ নিয়েছে বলে ওই সূত্রটি উল্লেখ করেছে। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা২৪। ফিলিপাইন ২০১৭ সাল থেকে এই দ্বীপে একটি বিমান ঘাঁটি নির্মাণের চেষ্টা করছে। গত বছরই এই ঘাঁটি নির্মাণের কাজ শেষ হওয়ার কথা ছিল, কিন্তু খারাপ আবহাওয়ার কারণে এই ঘাঁটি পুরোপুরি নির্মাণ করা এখনও সম্ভব হয়নি। বেজিং দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অঞ্চলের মালিকানার দাবি করছে। সম্পদ-সমৃদ্ধ এ অঞ্চলের মালিকানার দাবি করছে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনাম। মার্কিন সরকার এই দ্বন্দ্বে চীনের কোনও কোনও প্রতিবেশী দেশকে সমর্থন দিচ্ছে। দক্ষিণ চীন সাগর দিয়ে জাহাজ চলাচল থেকে বছরে আয় হয় ৫ ট্রিলিয়ন ডলার। nআন্তর্জাতিক সমুদ্র-সীমায় নৌযান চলাচলের স্বাধীনতা রক্ষার অজুহাত দেখিয়ে আমেরিকা দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতি জোরদার করছ। চীন এই অঞ্চলে মার্কিন নৌ ও বিমান বাহিনীর সঙ্গে বেজিংয়ের সংঘাত বেধে যেতে পারে বলে ওয়াশিংটনকে হুঁশিয়ারি দিয়ে আসছে।

######## যেভাবে মারা হলো কাশ্মীরের পুলওয়ামা হামলার মূল হোতা কামরানকে:
ভারতের কাশ্মীরের হামলায় প্রতিশোধ নিতে বড় সাফল্য পেল ভারতীয় সেনারা। ভারতীয় সেনাদের সঙ্গে গুলিতে নিহত হল পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড কামরান। এবার জেনে নিন যেভাবে মারা হল কাশ্মীরের পুলওয়ামা হামলার মূল হোতা কামরানকে।গোপন সূত্রে খবর পেয়ে, পুলওয়ামার পিংগাল গ্রাম ঘিরে ফেলে কামরানের বিরুদ্ধে অভিযানে নামে সেনা।

গোপন সূত্রে খবর পেয়ে, পুলওয়ামার পিংগাল গ্রাম ঘিরে ফেলে কামরানের বিরুদ্ধে অভিযানে নামে সেনা।

কামরানের সঙ্গে ওই এলাকায় আরও দুই জঙ্গি ছিল।
কামরানের সঙ্গে ওই এলাকায় আরও দুই জঙ্গি ছিল।

অস্ত্র হাতে নিয়ে সামনে আগাচ্ছে ভারতীয় সেনারা। গত বছর পাকিস্তান থেকে কাশ্মীরে অনুপ্রবেশ করে কামরান।
অস্ত্র হাতে নিয়ে সামনে আগাচ্ছে ভারতীয় সেনারা। গত বছর পাকিস্তান থেকে কাশ্মীরে অনুপ্রবেশ করে কামরান। সতর্ক দৃষ্টিতে সেনারা। ২০১৮ সালে মাসুদ আজহারের এক নিকট আত্মীয় কাশ্মীরে সেনার গুলিতে নিহত হয়। সতর্ক দৃষ্টিতে সেনারা। ২০১৮ সালে মাসুদ আজহারের এক নিকট আত্মীয় কাশ্মীরে সেনার গুলিতে নিহত হয়।
তারপরেই কাশ্মীরের জয়েশ-ই-মোহাম্মদের শীর্ষ কমান্ডার হয়ে ওঠে কামরান।
### তারপরেই কাশ্মীরের জয়েশ-ই-মোহাম্মদের শীর্ষ কমান্ডার হয়ে ওঠে কামরান।###
সোমবারের অভিযানে অংশ নিয়েছিল ৫৫ রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফ, কাশ্মীর পুলিশের স্পেশাল টিম এসওজি।
সোমবারের অভিযানে অংশ নিয়েছিল ৫৫ রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফ, কাশ্মীর পুলিশের স্পেশাল টিম এসওজি। কামরানকে মারার অভিযানে সৈন্যরা। কামরানের আসল নাম গাজি রাশিদ। ### কামরানকে মারার অভিযানে সৈন্যরা। কামরানের আসল নাম গাজি রাশিদ।##
জওয়ানদের দেখা মাত্রই গুলি ছুড়তে শুরু করে জঙ্গিরা।

রাতভর চলে গুলির লড়াই।
অপারেশনের সময়ে সেনাকে লক্ষ্য করে পাথর ছোড়ে ওই এলাকার বাসিন্দারা।
শহিদ হন এক মেজরসহ তিন সেনা জওয়ান।
সেনা-জঙ্গি গুলির লড়াইয়ের মাঝে পড়ে নিহত হন এক সাধারণ নাগরিকও #ওই গ্রামের একটি বাড়িতে সঙ্গীদের নিয়ে লুকিয়ে পড়ে কামরান।
###ওই গ্রামের একটি বাড়িতে সঙ্গীদের নিয়ে লুকিয়ে পড়ে কামরান।###
সেই বাড়িতে এনকাউন্টারে মারা পড়ে জইশের এই কুখ্যাত কমান্ডারসহ অন্য এক জঙ্গি।

Related Post