দীর্ঘদিন ধরেই বাংলাদেশে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অফিস খোলার ব্যাপারে কথা চলছিল। তবে কোনভাবেই এ ব্যাপারে অগ্রগতি হচ্ছিল না। অবশেষে বাংলাদেশে অফিস খোলার ব্যাপারে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ফেসবুক। মঙ্গলবার টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বৈঠকে ফেসবুকের ঊর্ধ্বতন কর্মকর্তারাদের বৈঠকে বিষয়টি ফয়সালা হয়।
মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বাংলদেশের সঙ্গে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে মন্ত্রী ফেসবুক প্রতিনিধিদের জানান, আপনাদের অবশ্যই কান্ট্রি অফিস করতে হবে। পাশাপাশি ফেসবুকে কনটেন্ট প্রকাশে বাংলাদেশের প্রচলিত আইনি কাঠামো ও সংস্কৃতি মেনে চলতে হবে।
ফেসবুকের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন ফেসবুকের গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্জ অ্যালান এবং সাউথ এশিয়ার হেড অব পলিসি অশ্বিনি রানা। তবে ফেসবুক কর্তৃপক্ষ বৈঠকে কনটেন্ট প্রকাশের ক্ষেত্রে তাদের গ্লোবাল স্ট্যান্ডার্ডের বিষয়টি জানান।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম হতে পর্নোগ্রাফি সরিয়ে নেয়ার কার্যক্রম চলমান রয়েছে। আগামীতেও এটি অব্যাহত থাকবে।
বৈঠকে মন্ত্রী অভিযোগ করেন, সরকার কোনো বিষয়ে ফেসবুকের কাছে সাহায্য চাইলে তারা ব্যবস্থা নিতে তিন-চারদিন সময় লাগায়। জবাবে ফেসবুক জানায় তারা রেসপন্স টাইম কমিয়ে আনার চেষ্টা করছে।

Related Post