শিক্ষামন্ত্রী দীপু মনি আশা করেন সব বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে পর্যায়ক্রমে ছাত্র সংসদ গঠিত হবে। এ জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে দীপু মনি এ আশার কথা বলেন। ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অন্য বিশ্ববিদ্যালয় ও কলেজে এ নির্বাচন করা হবে কি না, সাংবাদিকেরা সে বিষয়ে জানতে চেয়েছিলেন।

মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের তথ্য জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামীকাল বৃহস্পতিবার সারা দেশের ২২ হাজার ৯৬১টি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মোট ১ লাখ ৮৩ হাজার ৬৮৮টি পদের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৮৩৭জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এতে মোট ভোটার ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮জন। এর মধ্যে ছাত্রী প্রায় ৫৫ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৫ সালে ৮ আগস্ট পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ধারাবাহিকভাবে প্রতিবছর এ নির্বাচন হয়ে আসছে। মন্ত্রী বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়াসহ কয়েকটি উদ্দেশ্য নিয়ে এ নির্বাচন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. ফসিউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *