নাম ওয়েস্ট নাইল ভাইরাস। মশাবাহিত ভাইরাস। ওয়েস্ট নাইল ভাইরাস মার্কিন মুল্লুকে পরিচিত নাম। মূলত আমেরিকায় এই ভাইরাসের উপদ্রব দেখা যায়। এ ভাইরাসের কথা ভারতে অজানা। ভারতে এই ভাইরাসের উপস্থিতিও আগে দেখা যায়নি। কিন্তু এবার তা ঢুকে পড়ল বাংলাদেশের পাশের দেশ ভারতেও। ডেঙ্গু, ম্যালেরিয়ার পর এবার মশা নামক আতঙ্কের আর এক হাতিয়ার ওয়েস্ট নাইল ভাইরাস। যা ইতিমধ্যেই কেড়ে নিয়েছে ৬ বছরের এক বালকের প্রাণ।

মার্চের শুরুতে প্রবল জ্বর নিয়ে কোঝিকোড়ের একটি সরকারি হাসপাতালে ভর্তি হয় কেরালার মালাপ্পুরম জেলার বাসিন্দা ওই বালক। তার চিকিত্‍সা শুরুর পর গত সপ্তাহে তার রক্ত পরীক্ষা করে ধরা পড়ে শরীরে থাবা বসিয়েছে ওয়েস্ট নাইল ভাইরাস। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রলালয়ের কাছে খবর পৌঁছাতেই তারা একটি একটি দল পাঠায় কেরালায়। ওই বালকের দেহে আদৌ ওয়েস্ট নাইল ভাইরাস আছে কিনা তা খতিয়ে দেখা ও থাকলে ওই ভাইরাস কীভাবে ছড়াচ্ছে বা কতটা ছড়িয়েছে তা খতিয়ে দেখতে হাজির হয় দলটি।

ওই বালকের দেহে ওয়েস্ট নাইল ভাইরাস নিশ্চিত হয়। মৃত্যু হয় ওই বালকের। এই ঘটনার পর উদ্বিগ্ন ভারত সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা জানিয়েছেন এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে কেরালা সরকারকে যাবতীয় সাহায্য দেবে কেন্দ্র। আপাতত কেরালায় ওয়েস্ট নাইল ভাইরাসের অস্তিত্বের খবর মিললেও এখনও দেশটির অন্য কোনও রাজ্য থেকে এই ভাইরাস আক্রমণের খবর আসেনি।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *