নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার মসজিদে হামলায় ৫ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন।
নিউজিল্যান্ড ভ্রমণে বাংলাদেশের নাগরিকদের জন্য সরকার সতর্কতা জারি করেছে।

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে গত শুক্রবার জুমার নামাজের সময় বন্দুকধারীর হামলা হয়। হামলার ঘটনায় এই সতর্কতা জারি করা হলো। পররাষ্ট্র মন্ত্রণালয়ে গতকাল সোমবার বিকেলে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদ ও লিনউড মসজিদে শুক্রবারের হামলায় ৫ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান সে সময় নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।
হামলার ঘটনায় গ্রেপ্তার সন্দেহভাজন বন্দুকধারী ব্রেনটন টারান্টকে গত শনিবার আদালতে হাজির করা হয়। আদালত আগামী ৫ এপ্রিল পর্যন্ত তাঁর রিমান্ড মঞ্জুর করেন। ২৮ বছর বয়সী সন্দেহভাজন এই বন্দুকধারী যুবক অস্ট্রেলিয়ার নাগরিক।
গতকাল সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নিউজিল্যান্ডে যাঁরা ভ্রমণ করতে চান, তাঁদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন নোটিশ জারি করেছে। দেশটিতে সাম্প্রতিক নৃশংস হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে আমরা বাংলাদেশিদের সেখানে ভ্রমণের ব্যাপারে সতর্ক করছি।’

এ কে আব্দুল মোমেন জানান, ক্রাইস্টচার্চে দুই মসজিদে বন্দুকধারীর গুলিতে পাঁচজন বাংলাদেশি নিহত হয়েছেন। তাঁরা হলেন ড. আবদুস সামাদ, হোসনে আরা, মোজাম্মেল হক, এম জাকারিয়া ও ওমর ফারুক। আহত হয়েছেন তিনজন। তাঁদের মধ্যে লিপির অবস্থা গুরুতর। এ ছাড়া শাওন নামের একজন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।
আব্দুল মোমেন বলেন, নিউজিল্যান্ডে নিহত ব্যক্তিদের শনাক্ত করতে বাংলাদেশ থেকে পরিবারপ্রতি একজন আত্মীয়কে নিয়ে যাবে দেশটির সরকার। সেখানে যাওয়ার খরচও নিউজিল্যান্ড সরকারই বহন করবে। মন্ত্রিসভায় শোক ও নিন্দা নিজস্ব প্রতিবেদক জানান, ক্রাইস্টচার্চে দুই মসজিদে বন্দুকধারীর হামলায় হতাহতের ঘটনায় শোক ও নিন্দা জানিয়েছে মন্ত্রিসভা।
গতকাল রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই শোক ও নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে বৈঠকের সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *