আগামী ২২ মার্চ তারিখের জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছে নিউ জিল্যান্ড। ক্রাইস্টচার্চে হামলার ঘটনায় হতাহতদের প্রতি সংহতি জানিয়ে সে দেশের সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। এদিন দেশজুড়ে ২ মিনিট নীরবতাও পালন করা হবে।

১৫ মার্চ (শুক্রবার) ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদ। শহরের হাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউয়ের আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ।

বুধবার শোক আর শ্রদ্ধায় সমাহিত করা হয়েছে হামলায় নিহত ছয়জনকে। নিহত ৫০ জনের মধ্যে প্রথমে দাফন করা হলো তাদের। জানাজা শেষে ক্রাইস্টচার্চ মেমোরিয়াল পার্ক কবরস্থানে তাদের দাফন সম্পন্ন হয়। সেখানে উপস্থিত হয়ে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা অর্ডান বলেন, ‘শুক্রবার যখন মুসলিম সম্প্রদায়ের মানুষ নামাজ আদায় করতে মসজিদে যাবেন তখন তাদের প্রতি আমাদের সংহতির নজির স্থাপন করতে চাই।’ সংহতিমূলক অবস্থান থেকে রাষ্ট্রীয় টেলিভিশনে নামাজ সরাসরি সম্প্রচারের পাশাপাশি দুই মিনিট নীরবতা পালনের সিদ্ধান্তের কথাও জানান তিনি।

হামলায় নিহত অর্ধশত মানুষের মধ্যে আল নুর মসজিদের হামলায় প্রাণহানি হয় ৪৩ জনের। বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত সেই মসজিদে শুক্রবার নামাজের প্রস্তুতি নেওয়া হচ্ছে। চলছে সংস্কার কাজ। আগামী ২২ মার্চ ওই মসজিদ থেকে জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। মসজিদের কাছেই একটি দল মাওরি হাকা নামে নিউ জিল্যান্ডের অত্যন্ত শক্তিশালী এক ঐতিহ্যবাহী সংহতিপূর্ণ কার্যক্রম পরিচালনা করে। সূর্যাস্তের সময় জাতীয় সংগীত গায় তারা।

সন্দেহভাজন হামলাকারী ট্যারান্ট তার হামলার দৃশ্য ফেসবুকে লাইভ স্ট্রিমিং করে। স্বয়ংক্রিয় বন্দুক হাতে হামলাকারীর এগিয়ে যাওয়া, মসজিদের প্রবেশকক্ষ থেকে বিভিন্ন কক্ষে নির্বিচারি গুলিবর্ষণ আর রক্তাক্ত নৃশংস পরিস্থিতির ভিডিও মুহূর্তেই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *