রাজধানী ঢাকার অভিজাত এলাকা বনানীর ১৭ নম্বর রোডের এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মুহূর্তের মধ্যে আগুন পাশের একটি ভবনে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট কাজ শুরু করেছে।
এ ঘটনায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে এফআর টাওয়ারের ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।পরে এই আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে।আগুনে পুড়ে ভবনের গ্লাসগুলো খসে পড়ছিল।আশপাশের লোকজন জড়ো হয়েছেন ভবনের আশপাশে। বনানী সড়ক বন্ধ রয়েছে। চারদিকে আতঙ্ক বিরাজ করছে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৩ টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে যায়। তারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। বাইরে থেকে পানি ও বালি ছুড়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের কন্ট্রোলরুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন। তবে আগুনের ক্ষতির পরিমাণ ও কীভাবে আগুন লেগেছে তাৎক্ষণিকভাবে সে সম্পর্কে কিছুই জানা যায়নি। ২২ তলা ভবনটিতে বহু লোকজন আটকা পড়েছে। বাইরে থেকে তাদের কান্নার শব্দ শোনা যাচ্ছে।তাদের উদ্ধারের চেষ্টা চলছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

এদিকে আগুন নিয়ন্ত্রনে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছে নৌবাহিনী ও বিমান বাহিনীর হেলিকপ্টার। আগুন থেকে বাঁচতে রশি বেয়ে নামার চেষ্টা রাজধানী ঢাকার বনানী এলাকায় এফ আর টাওয়ারে আগুন লেগেছে। ঘটনাস্থলের আকাশজুড়ে এখনো কালো ধোঁয়া দেখা যাচ্ছে। ভবনটিতে বহু লোকজন আটকা পড়েছে। বাইরে থেকে তাদের কান্নার শব্দ শোনা যাচ্ছে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে এফআর টাওয়ারের ৯ম তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। আগুনের সূত্রপাত কোথা থেকে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা ধারণা করছেন, ভবনের নীচে থেকেই আগুন লেগেছে। এদিকে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে দায়িত্বরত কর্মীরা জানিয়েছেন, ১৭ নম্বর সড়কের এফ আর টাওয়ারের ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এই আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। আগুনে পুড়ে ভবনের গ্লাসগুলো খসে পড়ছিল। আশপাশের লোকজন জড়ো হয়েছেন ভবনের আশপাশে। বনানী সড়ক বন্ধ রয়েছে। চারদিকে আতঙ্ক বিরাজ করছে।

আগুন নিয়ন্ত্রণের জন্য ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট কাজ করছে। আগুন থেকে বাঁচতে ভবনের জানালা দিয়ে অনেকে নামার চেষ্টা করছেন। রশি বেয়ে নামতে গিয়ে দুজন পড়ে গেছেন বলে গেছে। এখনো অনেক মানুষ ভেতরে আটকরা পড়ে থাকতে পারে বলে প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন। বনানীতে আগুন: উত্তাপে ফেটে যাচ্ছে ভবনের কাঁচ #ভেতরে আটকা পড়েছে বহু মানুষ! বড় ধরনের হতাহতের আশঙ্কা!… রাজধানীর বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এরই মধ্যে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে নৌবাহিনী ও ফায়ার সার্ভিস। এছাড়া এরমধ্যে যোগ দিয়েছে বিমান বাহিনির দুটি হেলিকপ্টার।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে টাওয়ারের ৮ বা ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে। এছাড়া শকসার্কিট থেকে আগুন লেগেছে বলেও ধারনা করা হচ্ছে। এদিকে, ভবনের ভেতর আটকা পড়েছেন অনেকে। পাশের ভবনে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এরমধ্যে আশেপাশের ভবন থেকে সরে গেছেন বাসিন্দারা। এছাড়া আগুনের উত্তাপে ভবনের কাঁচ ফেটে যাচ্ছে বলেও জানা গেছে।

নিয়ন্ত্রণে ১৭ ইউনিট: ভবন থেকে লাফিয়ে পড়েছেন কয়েকজন: রাজধানীর বনানীর ১৭ নম্বর রোডের এফ আর টাওয়ারের আট ও নয়তলায় ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে। এ ঘটনায় ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ১৭ টি ইউনিটি আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। বৃহস্পতিবার দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে এফআর টাওয়ারের ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আগুন লাগার ফলে ২২ তলা ওই ভবনের ভেতর অনেকে আটকা পড়েছেন। এছাড়া ভবন থেকে কয়েকজন লাফিয়ে পড়েছেন, আশঙ্কাজনক অবস্থায় তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। এতে হতাহতের আশঙ্কা করা হচ্ছে। আগুন লাগার কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি ফায়ার সার্ভিস কর্মীরা। তবে উঁচু ভবনের কারণে সবগুলো ইউনিট কাজ করতে পারছে না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা।

Related Post

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *