মার্চের শেষ দিন কালবৈশাখীর ঝাপটায় লণ্ডভণ্ড হয়ে গেছে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল। এপ্রিল মাসের শুরুতেই যেন কালবৈশাখী জানান দিচ্ছে যে, সে চলে এসেছে। উত্তরে রাজশাহী, মধ্যাঞ্চলে ঢাকা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখীর সঙ্গে সঙ্গে শিলা বৃষ্টি হয়। বৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টিও দাপট দেখিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল মাসের পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি ছাড়াও এ সময় সমুদ্রে দু-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঝড়বৃষ্টি ছাড়াও এই মাসে দাবদাহ বয়ে যেতে পারে দেশের উত্তর মধ্যাঞ্চলের ওপর দিয়ে। কোথাও কোথাও এ দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে। রোববার সন্ধ্যা ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত ভারী বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ঢাকার পাশে কুমিল্লা জেলায় ৪৩ মিলিমিটার। রাজধানী ঢাকাতে এর মাত্রা ছিল ৩৮ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, কালবৈশাখীর আঘাত হানার আশঙ্কা আরও কয়েক দিন থাকবে। তিনি বলেন, আরও দু–এক দিন বিচ্ছিন্নভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ সারা দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।
Source: somoynews

আজও বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে: সারাদেশে আজও দমকা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে হতে পারে বজ্রসহ শিলাবৃষ্টি এবং দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার (১ এপ্রিল) আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আজ রাত ১২টা হতে পরবর্তী ৯ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, রংপুর, রাজশাহী, বগুড়া, কুষ্টিয়া, যশোর, খুলনা, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা, নোয়াখালী, বরিশাল, পাবনা, পটুয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম,উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রবৃষ্টি হতে পারে। এর আগে রোববার (৩১ মার্চ) সন্ধ্যায় মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড়ে ঢাকায় গাছচাপা, ইটের আঘাত, দেয়ালচাপা এবং নৌকাডুবিতে দুই নারীসহ ছয়জনের মৃত্যু হয়েছে।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *