তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের দল একে পার্টি টানা ১৫ বারের মত জয় পেয়েছে। আর এ জন্য তুর্কিদের বিশেষ অভিনন্দন জানিয়েছেন এরদোগান।

তুরস্কের স্থানীয় নির্বাচনে ১৯৯৪ সালে ইসলামপন্থীদের যে বিজয়ের যাত্রা শুরু হয়েছিল তা ধরে রাখতে সক্ষম হয়েছে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ক্ষমতাসীন দল একেপি। রোববার অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছে দলটি। মেয়র নির্বাচনে তারা ৫৬ শতাংশ ভোট পেয়েছে। বেসরকারি ফল অনুযায়ী এরদোগানের দল ১৫টি মেট্রোপলিটন ও ২৪টি শহরে জয় পেয়েছে। আনাদোলু ও হুররিয়াত ডেইলি নিউজ।

তবে রাজধানী আঙ্কারায় সামান্য ব্যবধানে এবং ইজমিরে বড় ব্যবধানে বিরোধী জোটের কাছে হেরেছেন ক্ষমতাসীন দলের প্রার্থীরা। অবশ্য তুরস্কের সবচেয়ে বড় শহর ইস্তাম্বুলে মেয়র পদে জয়ের দাবি করেছেন সাবেক প্রধানমন্ত্রী একে পার্টির বিনালি ইলদিরিম ও বিরোধী দলের ইকরাম ইমামোগলু উভয়ে।

প্রাথমিক বেসরকারি ফলাফলে ইমামোগলু ২৫ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। তবে তিন লাখের বেশি ভোট বাতিল করা হয়েছে। একেপি এই ভোট বাতিলের চ্যালেঞ্জ করবে বলে জানিয়েছে। একেপির প্রার্থী ইলদিরিম বলেছেন, বাতিল ভোট পুনর্গণনা করলে তিনি বড় ব্যবধানে জয়ী হবেন। বিষয়টি নির্ভর করছে সুপ্রিম নির্বাচন কমিশনের ওপর।

রাজধানী আঙ্কারায় বিরোধী জোটের সিএইচপির প্রার্থী মানসুর ইয়াবাস বিজয়ী হয়েছেন। গুরুত্বের দিক দিয়ে রাজধানী আঙ্কারার অবস্থান ইস্তাম্বুল সিটির পরেই। অতীতে ইজমির ছাড়া ইস্তাম্বুল, আঙ্কারা, কোনিয়া, বুরসা, কায়সেরি, আনতালিয়া, গাজি আনতেপের মতো গুরুত্বপূর্ণ শহরগুলোতে নাজমুদ্দিন আরবাকানের রেফাহ পার্টির সফলতার ধারাবাহিকতায় একে পার্টিও তা অক্ষুন্ন রেখেছিল।

এ দিন সর্বমোট ৩০টি সিটি করপোরেশন, ৫১টি জেলা পৌরসভা, ৩৩৪টি সিটি করপোরেশন অধীনস্থ পৌরসভা এবং ৯৭৩টি উপজেলা পৌরসভায় (বাংলাদেশের ইউনিয়নের মতো) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৬টি সিটিতে জয়ী হয়ে এরদোগানের একে পার্টি। বিজয়ী সিটিগুলো হলো: কোনিয়া, বুরসা, কায়সেরি, উরফা গাজি আনতেপ, ট্রাবজন, এরজুরুম,বালিকসেহির, দেনিজলি, কাহরামান মারাশ, খোজায়েলি, মালাতিয়া, ওর্দু, সাকারিয়া ও সামসুন।

এ ছাড়া সিএইচপি (আতার্তুক) জয়ী হয় ১০টি সিটিতে। তাদের জয়ী হওয়া সিটিগুলো হলো- আঙ্কারা, ইজমির, আনাতোলিয়া, এসকেসেহির, আদানা, মার্সিন, মুলা, আইদিন, হাতায় ও টেকিরদাগ। এমএইচপি (জাতীয়তাবাদী) জয় পায় মানিসা সিটিতে। এ ছাড়া এইচডিপি (কুর্দি): ৩টি (কুর্দি অধ্যুষিত ভান, দিয়ারবাকির ও মার্দিন)

সামগ্রিক ফলাফলে একে পার্টি সিটি নির্বাচনে আঙ্কারা এবং আনাতোলিয়ার মতো গুরুত্বপূর্ণ সিটিতে পরাজিত হলেও দেশের সামগ্রিক ফলাফলে তারা অতীতের চেয়ে বেশি ভোট পেয়েছে। যেমন আঙ্কারায় একে পার্টি সিটি নির্বাচনে পরাজিত হলেও আঙ্কারা সিটির অধীনস্থ ২৫টি পৌরসভার মধ্য একে পার্টি ১৯টি, জাতীয়তাবাদী এমএইচপি ৩টি এবং আতার্তুকের সিএইচপি মাত্র ৩টিতে বিজয়ী হয়েছে। সিএইচপি আঙ্কারা সিটি নির্বাচনে ৫০.৬২% ভোট পেলেও পৌরসভাগুলোতে মাত্র ৩৬.৭৯% ভোট পেয়েছে।

এরদোগানকে অভিনন্দন বিশ্বনেতাদের : স্থানীয় নির্বাচনে একে পার্টি জয়ী হওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন, আজারবাইজান প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রমুখ।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *