ইসলাম ধর্ম ও মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটুক্তি ও বিদ্বেষমূলক মন্তব্য করায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র জয় দেবকে আটক করেছে পুলিশ। রবিবার (১৯ মে) অভিযুক্ত জয় দেবকে আটক করেছে বলে জানিয়েছে কোতোয়ালি থানা পুলিশ। পুলিশ জানায়, শনিবার রাত ১১ টার দিকে ভয়েস অব আমেরিকা নামের একটি সংবাদ মাধ্যমে ভারতের লোকসভা নির্বাচনের আগে ধ্যানে বসেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিরোনামে একটি ভিডিও সংবাদ প্রচার হয়। ওই পোস্টে ইসলাম ধর্ম অবমাননা ও মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটুক্তি ও বিদ্বেষমূলক মন্তব্য করেছে জয় দেব। মন্তব্য করার সাথে সাথে স্ক্রিনশটের মাধ্যমে ওই মন্তব্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ধর্মপ্রাণ মুসলমানেরা ক্ষোভে ফেটে পড়েন।

ইসলাম ধর্ম অবমাননা ও মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটুক্তি ও বিদ্বেষমূলক মন্তব্যকারী জয় দেবের বাড়ি বরিশাল বিভাগের পটুয়াখালীতে। সে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী। সে কুমিল্লার ঠাকুরপাড়াস্থ একটি মেসে থাকতো। এ ঘটনায় অভিযুক্ত জয় দেবের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন ও বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর স্মারকলিপি জমা দেয় সাধারণ শিক্ষার্থী। এবং বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবী জানান তারা৷ এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, এ বিষয়ে একটি অভিযোগ এসেছে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের চলমান আইনে ব্যবস্থা নিবো। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আপাতত মামলা করার কোনো পদক্ষেপ নেই। এরপরও উপাচার্যের পরামর্শে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। উল্লেখ্য, এর আগে বিশ্ববিদ্যালয়ের বাসে এক ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগ পাওয়া যায় জয় দেবের বিরুদ্ধে।

আরো পড়ুন
হন্ডুরাসে বিমান বিধ্বস্ত: নিহত ৫
হন্ডুরাসে বিমান বিধ্বস্ত হয়ে পাইলটসহ অন্তত ৫ বিদেশি নাগরিক প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে চারজন কানাডার পাসপোর্টধারী বলে স্থানীয় সংবাদ মাধ্যম দাবি করেছে। তারা হন্ডুরাসে বেড়াতে এসেছিলেন। হন্ডুরাসের সশস্ত্র বাহিনীর মুখপাত্র জোস ডোমিঙ্গো মেজা জানান, শনিবার (১৮ মে) স্থানীয় সময় বিকালে পর্যটকবাহী বিমানটি হন্ডুরাসের রোটান দ্বীপ থেকে ট্রুজিলো বন্দরের দিকে যাওয়ার সময় আটলান্টিক উপকূলে বিধ্বস্ত হয়। এতে নিহত সকলের প্রকৃত পরিচয় না পাওয়া গেলেও এদের মধ্যে চারজন মার্কিন নাগরিক। স্থানীয় জরুরি বিভাগ বলেছে, নিহতদের মধ্যে চারজন কানাডার নাগরিক। অপর জনের পরিচয় পাওয়া যায়নি। অন্যদিকে হন্ডুরাসের স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, চারজন যাত্রী কানাডার নাগরিক এবং পাইলট যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী। এ ব্যাপারে এখনও কোন মন্তব্য করেনি কানাডা ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রণালয়।

Related Post

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *