ধনেপাতার যত উপকারিতা
ভর্তা কিংকা তরকারির স্বাদ বাড়াতে ধনেপাতার পাতার জুড়ি নেই। মশলা হিসাবে এই পাতা পছন্দ করেন না- এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। স্বাদ বাড়াতে নিত্য ব্যবহার্য মশলার মধ্যে এটি অন্যতম। এ তো গেল রসনাবিলাসের কথা। কিন্তু জানেন কি, খাবারে স্বাদ বাড়ানোর সঙ্গে সঙ্গে ধনেপাতার রয়েছে একগুচ্ছ ঔষধি গুণও। ধনেপাতার মধ্যে রয়েছে বিরল ঔষধি নানা উপাদান যা রক্ত শোধন করে। খাদ্যাভ্যাসের দরুণ আমাদের শরীরে রোজ তিলে তিলে জমা হতে থাকে বেশ কিছু ভারী ধাতু এবং বিষাক্ত দূষণকারী পদার্থ।
অনেকেরই ধারণা, ধনেপাতা শরীর গরম করে। কিন্তু জানেন কি, পরিমাণ বুঝে ধনেপাতা খেলে তা শরীরের নানা অসুখ দূর করে। তাই নিত্য খাদ্যতালিকায় এই পাতা রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।

কেন ধনেপাতা খাবেন–
ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই।
ডায়াবিটিসে আক্রান্তদের জন্য ধনে পাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা।
ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তাল্পতা রোধে সাহায্য করে এই খাবার। ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলি শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে। ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়। দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।

Related Post