গাংনীর রামনগর কামারপাড়া গ্রামে প্রেমিক রতন আলীর সাথে প্রকাশ্য দিবালোকে অনৈতিক কর্মকান্ডে লিপ্ত থাকাবস্থায় স্বামীর হাতে ধরা পড়েছে বিপাশা ওরফে শিল্পী নামের এক গৃহবধূ। বুধবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১ টার সময় উপজেলার রামনগর গ্রামে এ ঘটনা ঘটে।
শিল্পী খাতুন রামনগর গ্রামের সুলতান হোসেনের স্ত্রী ও রতন আলী একই গ্রামের আব্দুল আলিমের ছেলে। সুলতান হোসেন জানান,তার স্ত্রী শিল্পী খাতুন বাড়ির পার্শে একটি বাঁশবাগানের মধ্যে রতনের সাথে অনৈতিক কর্মকান্ডে লিপ্ত থাকাবস্থায় হাতেনাতে ধরা হয় তাদের।
সাবেক ইউপি সদস্য পান্না মেম্বর জানান, অনৈতিক কর্মকান্ডের বিষয়ে সালিস বৈঠক বসানো হয়। বৈঠকে কোন সূরাহা হয়নি। সুষ্ঠু বিচারের দাবিতে মাতব্বরদের দ্বারে দ্বারে ঘুরছে।

উভয় পরিবারকে বিষয়টা ভেবে দেখার জন্য গত শুক্রবার পর্যন্ত সময় দেয়া হয়েছিল। স্থানীয় আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী বলেন, শিল্পী ও রতনের অনৈতিক কর্মকান্ডের সময় সুলতান তাদের হাতেনাতে ধরে।
পরে এ বিষয়টি জানাজানি হলে সালিস বেঠক বসানো হয়। গত শুক্রবার এ বিষয়টি আবার বৈঠক বসানোর কথা থাকলেও অজ্ঞাত কারনে সাশিস বৈঠক হয়নি।
আজ শনিবার বিকালে পুনরায় উভয় পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী সমাধান করার জন্য বৈঠক বসানো হয়। শিল্পীর বরাত দিয়ে আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী বলেন, শিল্পী বৈঠকে সবার কাছে বলেছেন যে রতনের সাথে তার দেড় বছর ধরে প্রেমের সম্পর্ক রয়েছে।
স্থানীয়রা জানান, শিল্পী বলেছেন তার স্বামী সুলতান আলী যেহেতু আর নেবেনা তাই তিনি রতনের সাথে বিয়ে দিতে সমাজপতিদের কাছে দাবি করেছেন। এছাড়া শিল্পী ও সুলতানের ঘরে ৪ বছরের একটি ছেলে সন্তান রয়েছে।
শিশু সন্তানের ভবিষ্যত নিয়ে হতাশা প্রকাশ করেছে বেঠকে উপস্থিত সদস্যরা। এ বিষয়ে কথা বলতে চাইলে শিল্পী তার নানা বাড়ি ব্রজপুরে রয়েছে বলে জানান স্থানীয়রা। শিল্পীর নানা বাড়িতে গেলেও শিল্পী না থাকায় তার কোন বক্তব্য পাওয়া যায়নি।
প্রাথমিক শিক্ষক নিয়োগ: পরীক্ষার্থীদের জন্য জরুরি দিক নির্দেশনা

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত ‘সহকারি শিক্ষক’ এর শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আগামী মাসে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষায় পাশ করতে হলে এখন থেকেই শুরু করতে হবে জোর প্রস্তুতি। এটা তুমুল প্রতিযোগিতাপূর্ণ একটি পরীক্ষা-এটা যতটা সত্য, সত্যিকার অর্থে প্রতিযোগিতায় আসার মতো প্রার্থী খুব বেশি সাধারণত থাকে না, এটা আরো বেশি সত্য
যেভাবে প্রস্তুতি নিলে প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় সফলতা পাওয়া যাবে:

প্রাথমিকে শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষার নম্বর ৮০ এবং মৌখিক পরীক্ষার নম্বর ২০। এরমধ্যে বাংলায় ২০ নম্বর, বাংলা সাহিত্য ৩ নম্বর, বাংলা ব্যাকরণ ১৭ নম্বর, গনিত ২০ নম্বর, পাটিগনিত-৮/৯ নম্বর, বীজগনিত-৫/৬ নম্বর, জ্যামিতি-৫ নম্বর, ইংরেজি-২০ নম্বর, ইংরেজি- ২০ নম্বর, সাধারণ জ্ঞান- ২০ নম্বর, বাংলাদেশ ৭/৮ নম্বর, আন্তর্জাতিক- ৫/৬ নম্বর, সাম্প্রতিক ৫/৬ নম্বর, মৌখিক:-২০ নম্বর।
লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষা নেয়া হবে এমসিকিউ পদ্ধতিতে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। চারটি উত্তর ভুল হলেই কাটা যাবে ১ নম্বর।
পরীক্ষার হলে করণীয়: প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। বই, উত্তরপত্র, নোট, কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোনসহ ইলেকট্রিক ঘড়ি ও কোনো ধরনের ইলেকট্রিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। উত্তরপত্র পূরণ করতে হবে সতর্কতার সঙ্গে।
অসাবধানতাবশত ভুল হলে উত্তরপত্র বাতিল হতে পারে। কালো কালির বলপয়েন্ট কলম দিয়ে ওএমআর উত্তরপত্র পূরণ করা ভালো। প্রত্যেক প্রশ্নের উত্তরের জন্য একটি বৃত্তাকার ঘর ভরাট করতে হবে। একই প্রশ্নের উত্তরে একাধিক উত্তরটি বাতিল হবে ও নম্বর কাটা যাবে।

কোনো প্রশ্নের উত্তর ভুল হলে তা কেটে অন্য কোনো ঘর ভরাট করা যাবে না। ওএমআর শিট ভাঁজ করা যাবে না, নির্ধারিত ঘর ছাড়া উত্তরপত্রের অন্য কোথাও দাগ দেয়া যাবে না।
রোল নম্বর, প্রশ্নপত্রের সেট কোড, জেলা কোড, উপজেলা/থানা কোড, সেক্স কোড নম্বর অবশ্যই পূরণ করতে হবে, নইলে উত্তরপত্র বাতিল হবে।
ওএমআর শিটে রোল নম্বরের ঘর পূরণ করার সময় রোল নম্বরের নিচের বৃত্তাকার ঘরগুলোতে সঠিক সংখ্যা কালো কালির বলপয়েন্ট কলম দ্বারা পুরো ভরাট করতে হবে। হাজিরা শিটে খাতার ক্রমিক নম্বর ও প্রশ্নের সেট নম্বর লিখে নির্ধারিত ঘরে প্রার্থীকে স্বাক্ষর করতে হবে।
বাংলা: জোর দিতে হবে : বাংলা অংশে ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণ সহ ভালোভাবে পড়তে হবে।

জানতে হবে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে। এসএসসি ও এইচএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি ও সাধারণ জ্ঞান বইয়ের সাহিত্যিক পরিচিত, বই পরিচিতি অংশ পড়লে অনেকটা সহায়ক হবে।
বিগত পরীক্ষায় যা এসেছে : ২৭ জুন ও ২৮ আগস্ট ২০১৫ নিয়োগের প্রথম ও দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করলে দেখা যায়, ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক,

বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন এসেছে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙ্গক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন ছিল।
ইংরেজি: জোর দেয়ার দরকার : ইংরেজি গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction-এর নিয়ম জানতে হবে এবং গ্রামার বইয়ের উদাহরণ থেকে চর্চা করতে হবে। মুখস্থ করতে হবে Phrase and Idoims, Synonym, Antonym ভালোভাবে শিখতে হবে। বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করলে ভালো করা যাবে।
বিগত পরীক্ষায় যা এসেছে : বিগত দুই পর্যায়ের পরীক্ষায় ইংরেজি থেকে বাংলা অনুবাদ এসেছে।
গণিত: যা শেখা ও করা প্রয়োজন : পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্র্যাকটিস করতে হবে।
যাতে প্রশ্ন দেখামাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়। জ্যামিতিতে প্রস্তুতি ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখতে হবে। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে।
সাধারণ জ্ঞান যা গুরুত্ব দিয়ে পড়া প্রয়োজন : প্রশ্ন বেশি আসে বাংলাদেশ অংশে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে।
আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা থেকে খেলাধুলা প্রশ্ন থাকে।
সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকে প্রশ্ন আসতে পারে। নিয়মিত বেশি বেশি পত্রিকা পড়ার অভ্যাস করলে সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর সহজ হবে।
বিগত পরীক্ষায় যা এসেছে : বিগত দুই ধাপের পরীক্ষায় অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়।

Related Post