পৃথিবীতে জনসংখ্যা দিন দিন বেড়ে চললেও তার দিকে মোটেও নজর নেই পাকিস্তানের । বর্তমান কর্মব্যস্ত জীবনে মানুষ এতটাই ব্যস্ত হয়ে পড়েছে যে নিজেদের দাম্পত্য জীবনের ছোট ছোট মুহূর্ত গুলোও ভুলে যাচ্ছে। একটি পরিবারকেই সুন্দরভাবে তৈরি করতে ব্যর্থ হচ্ছেন অনেকেই।

অথচ পেশায় ট্রাক চালক এক ব্যক্তি দিব্যি ৬ স্ত্রী নিয়ে সংসার করছেন। পাকিস্তানের বাসিন্দা ৭০ বছরের আব্দুল মজিদ মেঙ্গালের ৬ স্ত্রীর ঘরে রয়েছে ৫৪ জন সন্তান। শুনলে অবাকই হতে হয়। আব্দুল মজিদ মেঙ্গাল প্রথম বিয়ে করেন ১৯ বছর বয়সে। এরপরও তিনি আরও পাঁচটি বিয়ে করেন।
ডেইলি মিররকে দেওয়া এক সাক্ষাতকারে আব্দুল মজিদ মেঙ্গাল বলেন, শারীরিক চাহিদার কারণে তিনি একাধিক বিয়ে করেছেন! ৬ বউ ও ৫৪ সন্তানের মধ্যে অর্থের অভাবে চিকিৎসা না করাতে পারায় তার দুই স্ত্রী এবং ১২টি সন্তান মারা গেছেন। বর্তমানে তার ২২টি ছেলে ও ২০টি মেয়ে আছে।
আব্দুল মজিদ ৬ বউকে নিয়ে আর্থিক অনটনের মধ্যেও ৭ রুমের একটি বাড়িতে বসবাস করেন। তার সন্তানদের বেশিরভাগেরই বয়স ১০ এর নিচে। আব্দুল মজিদের সর্ব কনিষ্ঠ বউয়ের বয়স ৩০ বছর। ৬ বউ এবং ৫৪জন সন্তানকে নিয়ে বেশ ভালোভাবেই দিন কাটছে আব্দুল মজিদের।
পাকিস্তানে মুসলিম পুরুষদের একসঙ্গে ৪ জন স্ত্রী রাখার বিধান রয়েছে। এতে কোনো আইনগত বাধা নেই। তবে একাধিক বিয়ে করতে প্রথম স্ত্রীর অনুমতি নিতে হয়। এবং একটি সালিশি পরিষদের অনুমোদন লাগে।

Related Post