একদিন এক কৃষকের গাধা গভীর কুয়ায় পড়ে গেলো। গাধাটা করুণ সুরে কেঁদে কৃষকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালাতে লাগলো। কৃষক ভাবলো যেহেতু গাধাটা বৃদ্ধ হয়ে গেছে, কাজেই একে উদ্ধারের ঝামেলায় না গিয়ে মাটি ফেলে কুয়ার মাঝেই কবর দিয়ে ফেললেই ল্যাঠা চুকে যায়। কাজেই কৃষক শাবল দিয়ে মাটি ফেলতে লাগলো গাধার উপর। প্রথমে গাধা ঘটনা আঁচ করতে পেরে চিৎকার করে গলা ফাঁটিয়ে কাঁদতে লাগলো। কিন্তু কিছুক্ষণ পর সব শান্ত হয়ে গেলো। কৃষক এই নিরবতার কারণ উদ্ঘাটন করতে গিয়ে কুয়ার ভিতর উঁকি দিয়ে অবাক হয়ে গেলো। প্রতিবার যে ই গাধাটার উপর মাটি ফেলা হয়েছে, সে তা পিঠ ঝাড়া দিয়ে ফেলে দিয়ে সেই মাটিকে ধাপ বানিয়ে একধাপ একধাপ করে বেশ খানিকটা উপরে উঠে এসেছে। এটা দেখে কৃষক আরো মাটি ফেললো এবং পরিশেষে গাধাটা বের হয়ে আসলো কুয়া থেকে।

উপদেশঃ জীবন আপনার উপর শাবল ভর্তি মাটি ফেলবে এটাই স্বাভাবিক। আপনার কাজ হচ্ছে সেই চাপা দেয়ার মাটিকেই কাজে লাগিয়ে উপরে উঠা। প্রতিটি সমস্যাই আসলে সমাধানের একটি করে ধাপ, যদি আপনি তা কাজে লাগানোর মতো ইতিবাচক হয়ে থাকেন। যেকোন সুগভীর কুয়া থেকেই মুক্তিলাভ সম্ভব, যদি না আপনি হাল ছেড়ে দেন ।
#########################
একদিন এক ধনী ব্যক্তি ঘরের জানালা দিয়ে বাইরে তাকিয়ে একজনকে তার ডাস্টবিন থেকে কিছু কুড়াতে দেখে বলল- “আল্লাহর প্রতি শুকরিয়া যে আমি গরীব নই” গরীব লোকটি রাস্তার দিকে তাকিয়ে একজন নগ্ন ব্যক্তিকে অস্বাভাবিক আচরণ করতে দেখে বলল- “আল্লাহর প্রতি শুকরিয়া যে আমি পাগল নই” পাগল লোকটি তার সামনে দিয়ে একটি এম্বুলেন্স যেতে দেখে বলল- “আল্লাহর প্রতি শুকরিয়া যে আমি ওরকম অসুস্থ নই” অসুস্থ ব্যক্তিটি হাসপাতালে পৌঁছেই এক ব্যক্তিকে স্ট্রেচারে তুলে মরাকাটা ঘরে নিয়ে যেতে দেখে বলল- “আল্লাহর প্রতি শুকরিয়া যে আমি মৃত নই” ভেবে দেখা দরকার, একমাত্র মৃত ব্যক্তিই আল্লাহর প্রতি শুকরিয়া জানাতে পারেনা।
তাই আপনি কেন চুপ করে আছেন? কেন আল্লাহর প্রতি আপনার আজকের সুন্দর দিনটার জন্য শুকরিয়া আদায় করছেন না? কেন জীবনে পাওয়া আল্লাহর অনুগ্রহের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন না?

Related Post