আইপিএল নিলামে ১৬ বছরেই কোটিপতি প্রয়াস!

গতকাল ভারতের জয়পুরে বসেছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) বারোতম আসরের নিলাম অনুষ্ঠান। দেশি-বিদেশি মিলিয়ে ৩৫১জন ক্রিকেটারকে বসতে হয়েছিল নিলাম হাতুড়িন নিচে। সেখানে আইপিএল ভাগ্য খুলে দিল কারো। আবার কারো জন্য ছিল ব্যথার! যে নিলামে বিক্রি হননি বিশ্বের বাঘা বাঘা ক্রিকেটাররা, সেখানে কৈশরের বৈতরণি পার হওয়ার আগেই কোটিপতি বনে গেছেন নাম না জানা ক্রিকেটাররা। তেমনই একজন ভারতের পশ্চিমবঙ্গের প্রয়াস রায় বর্মণ।

যেখানে যুবরাজ সিংকে নিলামের প্রথম পর্বে কেউ না কিনলেও পরে মুম্বাই ইন্ডিয়ানস তাকে কিনলেও ভিত্তিমূল্য এক কোটি রুপির এক পয়সাও বেশি দিয়ে নয়। যুবরাজ কোনোভাবে দল পেলেও, ডেল স্টেইন ব্রেন্ডন ম্যাককালাম ও অ্যাঞ্জেলো ম্যাথুসেরও কপালই খোলেনি। আবার সেই একই নিলামের মঞ্চে কৈশোর না পেরোতেই এক ক্রিকেটার বনে গেছেন কোটিপতি!

প্রয়াস রায় বর্মণ- আইপিএল নিলামের আগে এই ক্রিকেটার সম্বন্ধে কজন জানতেন? ভারতের ঘরোয়া ক্রিকেটে, বিশেষ করে পশ্চিমবঙ্গে হয়তো তার পরিচিতি আছে। কিন্তু ভারতের বাইরে নিশ্চিতভাবেই নামটা সেভাবে পরিচিত নয়। তবে এখন আর এ কথা বলার উপায় নেই। ১৬ বছর বয়সী এই লেগ স্পিনারের বন্ধুবান্ধব এখনো স্কুলপড়–য়া। আর প্রয়াস কিনা আইপিএলের কল্যাণে কৈশোরেই হয়ে গেলেন কোটিপতি। তাও যেনতেন কোটিপতি নয়, একেবারে আইপিএলের ইতিহাসেরই সর্বকনিষ্ঠ কোটিপতি!

বাংলার এই ক্রিকেটার ব্যাটিংও বেশ ভালোই পারে। যদিও স্পিনার হিসেবেই তার পরিচিতি বেশি। বিজয় হাজারে ট্রফিতে এ বছরের শুরুতে অভিষিক্ত হয়ে ৯ ম্যাচে ১১ উইকেট নিয়েছে প্রয়াস। এতেই নজরে পড়ে যায় আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলগুলোর। কাল নিলামে তা ভালোই বোঝা গেল। প্রয়াসের ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এই দাম ১ কোটি ১০ লাখ রুপিতে তুলে তাকে প্রায় কিনেই নিচ্ছিল। ঠিক তখনই বাগড়া দিয়ে বসে কিংস ইলেভেন পাঞ্জাব। প্রয়াসকে কিনতে বেঙ্গালুরুর সঙ্গে সংক্ষিপ্ত একটি যুদ্ধই হয়ে যায় পাঞ্জাবের। শেষ পর্যন্ত দেড় কোটি রুপিতে প্রয়াসকে কিনে জিতেছে বেঙ্গালুরুই।

(Visited 32 times, 1 visits today)

Related Post

You may also like...