ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশের ক্ষুদে রোবট কারিগরেরা। মঙ্গলবার অনুষ্ঠিত প্রতিযোগিতায় আরো দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদক জিতেছে আট সদস্যের ওই দলটি।
রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক পাওয়ার কথা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও বিডিওএসএনের সহ-সভাপতি ড. লাফিফা জামাল।

প্রতিযোগীদের সঙ্গে ড. লাফিফা জামাল ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস। প্রতিযোগিতায় ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছেন চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল রোবোটাইগার্স। বাংলাদেশের অলিম্পিয়াডরা সেখানে দুটি ক্যাটাগরিতে ১৫ দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে। প্রতিযোগিতায় রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমান্ডেড পদক পেয়েছেন সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবো চ্যালেঞ্জার্স। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) রোবোটাইগার্সও এ ক্যাটাগরিতে সম্মানজনক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক পেয়েছেন লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম। প্রসঙ্গত, ১৫ থেকে ১৯ ডিসেম্বর ম্যানিলায় অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০তম আসর। এতে অংশ নিতে ১৩ ডিসেম্বর দেশ ছাড়ে আট সদস্যের প্রতিনিধি দল। এর আগে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবরের ২৬ তারিখ পর্যন্ত আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণ চলে। এরপর ঢাবিতে অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।

দিনব্যাপী ওই অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে নির্বাচিতদের ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাইয়ের পর আট সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়।
সুত্রঃ ডেইলি বাংলাদেশ

Related Post