ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে শুক্রবার গাজা-ইসরায়েল সীমান্তে প্রায় আট হাজার ফিলিস্তিনি জড়ো হয়েছিল। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, বিক্ষোভকারীদের অনেকে সীমান্ত থেকে দূরে অবস্থান নিয়েছিল। আবার অনেকে টায়ার জ্বালিয়েছিল, কেউ কেউ ইসরায়েল সীমান্তের দিকে বিস্ফোরক দ্রব্য ছুড়ে মেরেছিল। তবে এগুলো সীমান্ত অতিক্রম করতে সক্ষম হয়নি।

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছে, দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করতে সেনাবাহিনী জবাব দিয়েছে এবং ইসরায়েলি পদ্ধতি অনুযায়ী গুলি ছুড়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলিদের ছোড়া গুলি মোহাম্মদ জাহজুহ নামে ১৬ বছরের এক কিশোরের গলায় বিদ্ধ হয়েছে। এছাড়া স্থানীয় এক সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হয়েছে। পরে জানানো হয়, আহতদের মধ্যে ২৮ ও ৪০ বছরের দুজনের মৃত্যু হয়েছে।

এদিকে পশ্চিম তীরে শুক্রবার একটি তল্লাশি চৌকিতে ইসরায়েলি সেনাদের ছোড়া গুলিতে একটি গাড়ির যাত্রী নিহত হয়েছে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ওই গাড়িটিকে থামার জন্য সতর্কতা হিসেবে প্রথমে ফাঁকা গুলি করা হয়েছিল। চালক নির্দেশ অমান্য করায় গাড়িটি লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এতে এক যাত্রী নিহত হয়েছে। নিহত ওই ব্যক্তির নাম কাসিম আব্বাসি বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়।

Related Post