ছোটবেলা থেকে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার স্বপ্ন থাকে অনেকেরই। কেউ স্বপ্ন বাস্তবায়ন করতে পারে, কেউ পারে না। কাঙ্ক্ষিত লক্ষ্য আর স্বপ্ন পূরণের জন্য প্রয়োজন সঠিকভাবে নিজেকে প্রস্তুত করা। বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয় কোনগুলো- আসুন জেনে নিই।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি ম্যাসাচুসেট্স-এর বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ঐতিহাসিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম। নোবেল বিজয়ী থেকে আরম্ভ করে পৃথিবীর বড় বড় সব পুরষ্কার বিজয়ীদের অনেকেই লেখাপড়া করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। মেধাবী শিক্ষার্থীদের অনেকেরই জীবনের লক্ষ্য থাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা।

ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি (এমআইটি)

ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি (এমআইটি) মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজে অবস্থিত একটি বেসরকারি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৮৬১ সালে যুক্তরাষ্ট্রে শিল্পায়ন বৃদ্ধির সময় প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়টি। বর্তমান ১৬৮- একর (৬৮.০ হেক্টর) ক্যাম্পাসের আয়োতন। এটিকে পৃথিবীর সবথেকে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে গণ্য করা হয়। ক্যামব্রিজে অবস্থিত এ বিশ্ববিদ্যালয় মূলত: শরীরবিদ্যা ও ইঞ্জিনিয়ারিং এর জন্য বিখ্যাত। তবে বর্তমানে জীববিজ্ঞান, অর্থনীতি, ভাষাবিজ্ঞান ও ব্যবস্থাপনাও এখানে পড়ানো হয়।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়। রেল মোগল ও ক্যালিফোর্নিয়ার গভর্নর লিল্যান্ড স্ট্যানফোর্ড ও তাঁর স্ত্রী জেন স্ট্যানফোর্ড ১৮৯১ সালের ১ অক্টোবর ৫৫৫ জন শিক্ষার্থী নিয়ে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। তাঁদের একমাত্র সন্তান ১৬ বছর বয়সে টাইফয়েডে অকালে মৃত্যুবরণকারী লিল্যান্ড স্ট্যানফোর্ড জুনিয়রের সম্মানে এর নামকরণ করা হয়। বিশ্ববিদ্যালয়টি লিল্যান্ডের ঘোড়ার খামারের জায়গায় প্রতিষ্ঠা করা হয়। এটি মূলত গবেষণার জন্য বিখ্যাত । পৃথিবীর বিখ্যাত লোকদের অনেকেই এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন। তরুণদের কাছে এ বিশ্ববিদ্যালয়টিও একটি স্বপ্নের নাম।

ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ

ইংরেজি ভাষাভাষী বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। প্রাচীন নথিপত্র অনুসারে ১২০৯ সালে অক্সফোর্ডের কিছু পন্ডিতব্যক্তি স্থানীয় লোকদের সাথে বিবাদের জেরে শহর ছেড়ে চলে যান এবং ক্যামব্রিজ শহরে এসে নিজেদের সংগঠন গড়ে তোলেন। এটিই পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। বর্তমানে ৩১ কলেজ এই বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। ৯০ জন নোবেল বিজয়ী এ প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত ছিলেন।

ইউনিভার্সিটি অব অক্সফোর্ড

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঠিক তারিখ জানা না গেলেও অণুমান করা হয় ১১ শতাব্দীর প্রথম থেকেই অক্সফোর্ডে শিক্ষাপ্রতিষ্ঠানের অস্তিত্ব ছিল। যুক্তরাজ্যের অক্সফোর্ডে অবস্থিত ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর আরেকটি প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। ৩১ কলেজ নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়ে থাকে। প্রথমদিকে এ বিশ্ববিদ্যালয়ে ধর্মতত্ত্ব, আইন, চিকিৎসাবিজ্ঞান ও দর্শন বিভাগ ছিল। শুরুতে বিশ্ববিদ্যালয়ের নিজের কোন ভবন ছিলনা, ভাড়া করা হল অথবা চার্চে ক্লাস নেওয়া হত। ১৩৫৫ সালে রাজার এক আদেশবলে বিশ্ববিদ্যালয়কে অক্সফোর্ড শহরে স্থান দেয়া হয়।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে ক্যালিফোর্নিয়ার বার্কলেতে অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। ১৮৬৮ সালের ২৩ মার্চ এটি প্রতিষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের নাম ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া। ১০ ক্যাম্পাস নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হচ্ছে। এর মধ্যে ৯ আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট ক্যাম্পাস, আর একটি প্রফেশনাল।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত একটি আইভিলীগ বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি ১৭৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ৩৫ জন নোবেল পুরস্কার এবং ১৭ জন ন্যাশনাল মেডেল অব সায়েন্স পেয়েছেন। এই বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল, বিজ্ঞান, মানববিদ্যা ও সামাজিক বিজ্ঞানে স্নাতক-পূর্ব ও স্নাতক প্রোগ্রাম চালু রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের ফায়ারস্টন গ্রন্থাগারে রয়েছে ১১ মিলিয়নের বেশি ভুক্তি। বর্তমানে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি পৃথিবীর ষষ্ঠ বিশ্ববিদ্যালয়। তরুণ মেধাবীদের কাছে এটিও একটি প্রত্যাশিত বিশ্ববিদ্যালয়।

ইয়েল বিশ্ববিদ্যালয়

ইয়েল বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি আইভি লিগ বিশ্ববিদ্যালয়। এটি কানেটিকাট অঙ্গরাজ্যের নিঊ হ্যাভেন শহরে অবস্থিত। ১৭০১ সালে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ইয়েল ইউনিভার্সিটি আমেরিকার তৃতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব আর্টস এন্ড সায়েন্স যুক্তরাষ্ট্রের প্রথম ডক্টরেট ডিগ্রি প্রদানকারী অনুষদ। এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম একাডেমিক ইনস্টিটিউশন। পৃথিবীর ৫১ জন নোবেল বিজয়ী এ বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত ছিলেন।

ক্যালিফোর্নিয়া ইনস্টিউট অব টেকনোলজি

ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি সংক্ষেপে ক্যালটেক নামে পরিচিত। এই বেসরকারী বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের পাসাডেনায় অবস্থিত। ১৮৯১ সালে প্রিপারেটরি এন্ড ভোকেশনাল স্কুল হিসেবে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। ১৯১০ সালে প্রিপারেটরি ও ভোকেশনাল স্কুল দুটিকে আলাদা করা হয়। ১৯২১ সালে প্রতিষ্ঠানটি ক্যালিফোর্নিয়া ইনস্টিউট অব টেকনোলজি নাম ধারণ করে। ছাত্রসংখ্যার দিক থেকে ক্যালটেক একটি ছোট বিশ্ববিদ্যালয় হলেও এটি বিভিন্ন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে সেরা দশ বিশ্ববিদ্যালয়ের একটি হিসেবে স্থান পেয়ে আসছে। এ বিশ্ববিদ্যালয়ের ৩১ জন শিক্ষার্থী ও শিক্ষক নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়া ছয়জন শিক্ষার্থী টুরিং পুরস্কার অর্জন করেছেন।

ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলস

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলস ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্যাম্পাস প্রতিষ্ঠিত হয় ১৮৬৮ সালে। এই বিশ্ববিদ্যালয়টি ৫ আন্ডারগ্র্যাজুয়েট কলেজ, সাতটি প্রফেশনাল স্কুল ও চারটি প্রফেশনাল হেলথ সায়েন্স স্কুল নিয়ে পরিচালিত হয়ে আসছে।

Related Post

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •