জেনে রাখুন মেয়র আনিসুল হকের কিছু উক্তি যা আপনার জীবনকে পরিবর্তন করে দিতে পারে

আনিসুল হকের কিছু উক্তি- মেয়র আনিসুল হক বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় বক্তৃতা দিয়েছেন। এর মধ্যে উনার কিছু উক্তি তরুণ প্রজন্মকে সাহস এবং অনুপ্রেরণা যুগিয়েছে কিছু আবার দিয়েছে আনন্দ। প্রয়াত মেয়রের এমন কিছু উক্তি নিয়েই আমাদের এই আয়োজন।

১. Life Is Not Easy. জীবন হচ্ছে সংগ্রামের ক্ষেত্র। এই জীবন যুদ্ধে কি করে বাঁচবে, কি করে সামনে এগিয়ে যাবে, তার জন্য নিরন্তর কাজ করে যেতে হবে। অামি অানিসুল হক যদি মধ্যবর্তী পরিবার থেকে এসে, মাইলের পর মাইল হেঁটে স্কুলে গিয়ে, মফস্বলের স্কুলে পড়াশুনা করে, ফস্বলের বিশ্ববিদ্যালয় পড়াশুনা করে, অাজকের মেয়র হতে পারি। তোমরা তো তার চেয়ে ভালো প্রতিষ্ঠানে পড়ে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ নাগরিক হতে পার।

ভারতীয় চলচ্চিত্রের ট্রাজেডি কিং খ্যাত অভিনেতা দিলীপ কুমারের মুম্বাইয়ের বাসায় আনিসুল হকভারতীয় চলচ্চিত্রের ট্রাজেডি কিং খ্যাত অভিনেতা দিলীপ কুমারের মুম্বাইয়ের বাসায় আনিসুল হক ২. একসময় ছিলো যখন অামরা জীবনকে জানতাম না, সারা পৃথিবী উন্মুক্ত ছিল না। তোমরা এখন জীবনকে কিন্তু দেখতে পাও। So Build Up Your Confidence. ৩. অামাকে যদি জিজ্ঞাসা করা হয়, তোমার জীবনের সবচেয়ে বড় শক্তি কি ছিলো? অামি জানি না অন্য কে কি বলবে। অামি নিশ্চিত করে বলতে পারি এবং যে কোন পরিস্থিতিতে বলবো, অামার সবচেয়ে বড় শক্তি ছিলো অামার মায়ের দোয়া।
৪. Don’t Loss Your Courage. মিডেল ক্লাস পরিবার থেকে এসে যদি অানিসুল হক মেয়র হতে পারে, তোমার তো পৃথিবী জয় করতে পারবে।
“You Can Win The World And Please Have Your Courage.” ৫. যদি হাওয়া খেতে হয়,নদীর ধারে যাও। যদি সুন্দর পর্বত দেখতে চাও, তাহলে হিমালয়ে যাও। ভাল মানুষ হতে হলে , ভাল মানুষের সঙ্গে মিশতে হয়, ভাল মানুষের লেখা পড়তে হয়, ভাল মানুষের জীবনী পড়তে হয়। ৬. ‘ Life Is A Trip ‘ কিন্তু ঐ Trip এর কোন ম্যাপ নেই। ঐ Destination এর কোন ম্যাপ নেই। এই ম্যাপটি নিজেকে তৈরি করে নিতে হয়।
৭. এক প্রাইভেট বিশ্ববিদ্যালয়য়ের কনভোকেশনে আনিসুল হক মজা করে বলছিলেন, বউ’রা মাফিয়ার চেয়েও খারাপ হয়। মাফিয়া হয় আপনার জীবন চাইবে অথবা টাকা। কিন্তু বৌ আপনার জীবন এবং টাকা দুইটাই চায়। ৮. স্কুলের কাজ শিক্ষা দান করা, মেধাবীদের বেছে বেছে ভর্তি করা নয়। ৯. অবৈধ উচ্ছেদ অভিযান নিয়ে উনার উক্তি ছিলো – ‘ আমাকে সকালে উঠে শুনি হয় মাননীয় মেয়র, আর সন্ধ্যা হতে হতে সেটা হয়ে যায় দাঙ্গাবাজ। ১০. মানুষ সংঘবদ্ধ হলে,পৃথিবী বদলে যেতে পারে। ভালবাসা সকল মানুষের ভাগ্য জোটেনা। কিন্তু আনিসুল হক নিজের কর্মের মাধ্যমে সকলের ভালবাসা অর্জন করে নিয়েছেন। আমরা আমাদের প্রিয় মেয়রের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। জীবন সম্পর্কে জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের ১৯টি গুরুত্বপূর্ণ উক্তি: বাংলা সাহিত্যের জননন্দিত লেখক হুমায়ূন আহমেদ আমাদের মাঝে নেই আনেকদিন পার হয়ে গেল । কিন্তু আমাদের জন্য তিনি রেখে গেছেন জীবনের অনেক দর্শন। ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ দিয়েই হুমায়ূন আহমেদ কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন।

একের পর জনপ্রিয় উপন্যাস রচনা করে গেছেন। তাঁর বিভিন্ন উপন্যাসে জনপ্রিয় হয়ে যাওয়া উক্তিগুলো পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো : ০১-জীবনে কখনো কাউকে বিশ্বাস করতে যেও নাও কারণ, যাকেই তুমি বিশ্বাস করবে সেই তোমাকে ঠকাবে। ০২-ভালোবাসা একটা পাখি। যখন খাঁচায় থাকে তখন মানুষ তাকে মুক্ত করে দিতে চায়। আর যখন খোলা আকাশে তাকে ডানা ঝাপটাতে দেখে তখন খাঁচায় বন্দী করতে চায়। ০৩-সঠিক সিদ্ধান্তের ক্ষমতা আছে শুধুই আল্লাহপাকের। মানুষকে মাঝে মাঝে ভুল সিদ্ধান্ত নিয়ে প্রমাণ করতে হয় যে সে মানুষ। ০৪-দুঃসময়ে কোনো অপমান গায়ে মাখতে হয় না। ০৫-মধ্যবিত্ত পরিবারের মানুষগুলোই পৃথিবীর আসল রূপ দেখতে পায়। ০৬-কান্নার সঙ্গে তো সমুদ্রের খুব মিল আছে। সমুদ্রের জল নোনা। চোখের জল নোনা। সমুদ্রে ঢেউ ওঠে। কান্নাও আসে ঢেউয়ের মতো। যুদ্ধ এবং প্রেমে কোনো কিছু পরিকল্পনা মতো হয় না। ০৭-যে জিনিস চোখের সামনে থাকে তাকে আমরা ভুলে যাই। যে ভালোবাসা সব সময় আমাদের ঘিরে রাখে। তার কথা আমাদের মনে থাকে না…. মনে থাকে হঠাৎ আসা ভালোবাসার কথা। ০৮-কল্পনা শক্তি আছে বলেই সে মিথ্যা বলতে পারে। যে মানুষ মিথ্যা বলতে পারে না, সে সৃষ্টিশীল মানুষ না, রোবট টাইপ মানুষ।
০৯-পৃথিবীর সব মেয়েদের ভেতর অলৌকিক একটা ক্ষমতা থাকে। কোনও পুরুষ তার প্রেমে পড়লে মেয়ে সঙ্গে সঙ্গে তা বুঝতে পারে। এই ক্ষমতা পুরুষদের নেই। তাদের কানের কাছে মুখ নিয়ে কোনও মেয়ে যদি বলে- ‘শোন আমার প্রচণ্ড কষ্ট হচ্ছে। আমি মরে যাচ্ছি। ’ তারপরেও পুরুষ মানুষ বোঝে না। সে ভাবে মেয়েটা বোধ হয় এপেন্ডিসাইটিসের ব্যাথায় মরে যাচ্ছে! ১০-মানব জাতির স্বভাব হচ্ছে সে সত্যের চেয়ে মিথ্যার আশ্রয় নিরাপদ মনে করে..

১১- পৃথিবীতে সব নারীদের ডাক উপেক্ষা করা যায়, কিন্তু ‘মা’ এর ডাক উপেক্ষা করার ক্ষমতা প্রকৃতি আমাদের দেয়নি। ১২যে নারীকে ঘুমন্ত অবস্থায় সুন্দর দেখায় সেই প্রকৃত রূপবতী। ১৩-যা পাওয়া যায়নি, তার প্রতি আমাদের আগ্রহের সীমা থাকে না। মেঘ আমরা স্পর্শ করতে পারি না বলেই মেঘের প্রতি আমাদের মমতার সীমা নেই। ১৪-মানুষের কষ্ট দেখাও কষ্টের কাজ: ১৫-মেয়েদের আসল পরীক্ষা হচ্ছে সংসার, ঐ পরীক্ষায় পাশ করতে পারলে সব পাশ!

১৬-তুমি যখন ভালো করতে থাকবে, মানুষ তোমাকে হিংসা করতে শুরু করবে। না চাইলেও তোমার শত্রু জন্মাবে। ১৭-গাধা এক ধরনের আদরের ডাক। অপরিচিত বা অর্ধ-পরিচিতদের গাধা বলা যাবে না। বললে মেরে তক্তা বানিয়ে দেবে। প্রিয় বন্ধুদেরই গাধা বলা যায়। এতে প্রিয় বন্ধুরা রাগ করে না বরং খুশি হয়। ১৮-মিথ্যা বলা মানে আত্মার ক্ষয়। জন্মের সময় মানুষ বিশাল এক আত্মা নিয়ে পৃথিবীতে আসে। মিথ্যা বলতে যখন শুরু করে তখন আত্মার ক্ষয় হতে থাকে। বৃদ্ধ বয়সে দেখা যায়, আত্মার পুরোটাই ক্ষয় হয়ে গেছে। ১৯-কাজল ছাড়া মেয়ে দুধ ছাড়া চায়ের মতো।

(Visited 123 times, 2 visits today)

Related Post

You may also like...